অভ্যন্তরীণ রক্তক্ষরণে আবারও বেহাল সৌমিত্র

বাঙালী কণ্ঠ ডেস্কঃ পশ্চিম বাংলার কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আবারও অবনতি হয়েছে। তার অভ্যন্তরীণ রক্তক্ষরণ হচ্ছে। সোমবার সকাল পর্যন্ত তা সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণে আসেনি বলে জানিয়েছেন মধ্য কলকাতার বেলভিউ হাসপাতালের চিকিৎসকরা। আরও উদ্বেগের বিষয় হলো, তার রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও কমে গেছে।

প্রায় এক মাস ধরে বেলভিউ হাসপাতালে ভর্তি রয়েছেন প্রবীণ এই অভিনেতা। সৌমিত্রের শারীরিক অবস্থার অবনতির কথা জানিয়ে ওই হাসপাতালের চিকিৎসক অরিন্দম কর বলেন, ‘সৌমিত্রবাবুর অভ্যন্তরীণ রক্তক্ষরণ এখনও পর্যন্ত পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও লাগাতার কমছে। চার ইউনিটের মতো রক্ত দিতে হতে পারে।’

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পাশাপাশি কোমর্বিডিটিও রয়েছে সৌমিত্রের। তার উপর ৮৫ বছর বয়সে শরীরের উপর দিয়ে একের পর এক ধকল যাচ্ছে তার। চিকিৎসক অরিন্দম কর বলেন, ‘এই মুহূর্ত পর্যন্ত খুব বেশি আশাবাদী হওয়ার মতো পরিস্থিতি নেই।’’

সিটি অ্যাঞ্জিয়ো করে কোথা থেকে রক্তক্ষরণ হচ্ছে তা শনাক্ত করা গেছে বলেও জানিয়েছেন ওই চিকিৎসক। তিনি বলেন, সৌমিত্রের পোস্ট সিটি অ্যাঞ্জিয়ো করা হয়। ইন্টারভেনশনাল রেডিওলজির সাহায্যে রক্তক্ষরণের জায়গাটি বন্ধ করে দেয়ার চেষ্টাও করেন তারা। তার পরেও রক্তক্ষরণ পুরোপুরি বন্ধ হয়নি।

সব মিলিয়ে এখনও পর্যন্ত তিন বার ডায়ালিসিস করা হয়েছে সৌমিত্রের। তবে তার অঙ্গপ্রত্যগুলো সচল রয়েছে। ক্রিয়েটিনিন এবং ইউরিয়ার মাত্রাও স্বাভাবিক রয়েছে। তবে দুশ্চিন্তার মেঘ এখনো কাটেনি।

এই ক্যাটাগরীর আরো খবর